Saturday, January 11, 2020

যেদিন তোরা...

কলেজের প্রথম অঙ্ক পরীক্ষা ছিল
যেদিন তোরা ধর্না বসেছিলি
আমি ভালো ছাত্রী ছিলাম ভীষণ
একশো না হোক, নব্বই পেয়েছিলাম
যেদিন তোরা অন্যায় না মেনে
অনশনে জেগেছিলি সারা রাত
পাশ কাটিয়ে গিয়েছিলাম ঘরে
ঘুমিয়েছিলাম, খেয়ে মেসের ভাত
কলেজে আমি নাটক করেছিলাম
রাত জেগে এঁকেছিলাম আল্পনা
কিন্তু তোদের পোস্টার আঁকার সময়
পেয়েছিলি কেবল আমার অজুহাত
কি জানিস তো, সবাই বলেছিল,
"ভালো মেয়েরা রাজনীতি করেনা
চোখ কান বুজে নিজের টুকু বোঝো
ভবিষ্যত হবে খুব উজ্জ্বল।"
তোদের কে কি বলেছিল কে জানে
রুখে দাঁড়িয়ে করেছিলি প্রতিবাদ
কত হুমকি খেয়েছিলি মনে পরে?
তবু প্রাণ খুলে করেছিলি কলরব।
যেদিন তোরা মার খেয়েছিলি ভীষণ
রক্তে যেদিন রেঙেছিল ক্যাম্পাস
সেদিন চোখে জল এসেছিল, জানিস
কিন্তু গলায় আসেনি তবু স্বর!
আঙুল দেখিয়ে সেদিন বুঝিয়েছিল,
"এই দেখে নাও, আন্দোলনের ফল।
তাই তো বলি, অঙ্কে মন রাখ,
ভবিষ্যত হবে খুব উজ্জ্বল।"
আজ তাই আমি দেশান্তরে বসে,
অঙ্ক ঘিরেই আমার রুটি রুজি।
তোদের আজও মার খেতে দেখি
আজও আমার আসে চোখে জল
তবে একটা কথা বলি, জানিস,
অঙ্ক দিয়ে গড়ে না ভবিষ্যত
অঙ্ক দিয়ে গাড়ি আর প্লেন চলে
সাহস দিয়ে চলে সময়ের কল
তোরাই হলি আমাদের শেষ আশা
তোদের রক্তে রাঙা এই ইতিহাস
যেদিন তোরা তুলবি ঝড় প্রবল
ভবিষ্যত হবে খুব উজ্জ্বল।







1 comment:

  1. Nice article Tiyasa :) I believe standing up to whats right (including protests if necessary) is as much a part of education and upbringing as studying maths or whatever else.

    ReplyDelete